ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

‘গাজার যুদ্ধে হেরেছে ইসরায়েল’ 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ০১:৪৩

‘গাজার যুদ্ধে হেরেছে ইসরায়েল’ 
ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধে হেরেছে ইসরায়েল এমন মন্তব্য করেছেন সাবেক এক ইসরায়েলি সেনা কমান্ডার। রোববার (১৭ মার্চ) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের সাবেক এ সেনা কমান্ডার বলেন, ‘আপনি দীর্ঘদিন এত মানুষের কাছে মিথ্যা বলতে পারবেন না। গাজা উপত্যকায় এবং লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধে কি হচ্ছে সেটি আমাদের মুখের উপর বিস্ফোরিত হবে। আগে অথবা পরে।’

তিনি বলেন, ইসরায়েলি হোম ফ্রন্ট কোনো আঞ্চলিক যুদ্ধের জন্য প্রস্তুত নয়। কেননা এটি গাজা উপত্যকায় যুদ্ধের চেয়ে হাজার গুণ বেশি কঠিন এবং গুরুতর হবে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। হামলায় ১২শ’র বেশি মানুষ নিহত হয়। জিম্মি করে নিয়ে যায় আরও ২৪২ জনকে।

ওই দিন থেকে পাল্টা আক্রমণে তীব্র আক্রোশে গাজার ওপর ঝাঁপিয়ে পড়ে ইসরায়েলি বাহিনী। গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে দখলদার দেশটি। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। ইসরায়েলি হামলায় পুরো গাজা ভূখণ্ড প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

সূত্র: আল জাজিরা, আনাদলু এজেন্সি

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত